top of page

বই প্রিভিউ : 'সূর্য সেনের স্বপ্ন ও সাধনা' এবং আরও ৫টি বই

অগ্নিযুগ গ্রন্থমালা ১

অগ্নিযুগ গ্রন্থমালা ১৫

অগ্নিযুগ গ্রন্থমালা ১৬

অগ্নিযুগ গ্রন্থমালা ২৬

অগ্নিযুগ গ্রন্থমালা ২৭

অগ্নিযুগ গ্রন্থমালা ৪২


শহিদভূমি চট্টগ্রামে পূণ্যতীর্থযাত্রায়..


"দরজা খুলে সেইরূপ দৃপ্ত পদে ঘরে ঢুকলাম—নিজের বেপরােয়া সৈনিকোচিত মনােভাব গােপন করলাম না। নির্জন ঘরে খাটের ওপর প্রতিদিনকার অভ্যস্ত ভঙ্গীতে বসে আছেন মাস্টারদা—ধীর শান্ত গম্ভীর। তাঁর মুখে গভীর প্রশান্তি দেখে কে অনুমান করতে পারবে তার অন্তরে আগ্নেয়গিরির জ্বালা? বিস্ফোরণের পূর্ব মুহূর্তে বারুদের স্কুপ যেমন শান্ত স্থির নিশ্চল হয়ে ঘুমিয়ে থাকে, ঝড়ের আগে সমস্ত পৃথিবী যেমন নিশ্ৰুপ হয়ে যায়—তেমনি ১৮ই এপ্রিলের প্রত্যুষে অতলস্পর্শী সমুদ্রের মত, গগনচুম্বী হিমাদ্রি শিখরের মত ধীর স্থির, শান্ত, অচঞ্চল হয়ে বসেছিলেন মাস্টারদা—যুব-বিদ্রোহের মহানায়ক সূর্য সেন!

আমাদের সামনে টেবিলের ওপর চট্টগ্রাম শহরের স্কেচ —ম্যাপে আক্রমণের ঘাঁটিগুলি বিশেষভাবে চিহ্নিত। আরও অনেক চিহ্ন দেওয়া ছিল—কিভাবে, কোন পথে, কারা কোন সময়ে যাবে, ইত্যাদি। দুজনের হাতে লাল-নীল পেন্সিল। ম্যাপ সামনে রেখে দুজনে আজকের আক্রমণ পরিচালনার আগাগােড়া রিহার্সেল শেষবারের মত দিয়ে নিলাম। তারপর ম্যাপটি পুড়িয়ে ফেলা হল।

এখন ৭-৩০ মিনিট। জেনারেল বল’ (লােকনাথ বল) এখুনি আসবে। পাঁচ মিনিট পর —ঠিক সময়, জেনারেল বল এলেন—গৌরবর্ণ, দৃঢ়সংকল্প, উন্নত বক্ষ, সুগঠিত দেহ, সবল বাহু দুটি যে কোন আক্রমণ প্রতিরােধে প্রস্তুত—শত্রুর বিরুদ্ধে সংগ্রামে সর্বদাই উদ্যত।

হাসি মুখে ঘরে ঢুকলাে লােকনাথ — আমরা আজই আমাদের মৃত্যুর দিন মনে করে পরস্পর অভিনন্দন জানালাম। এর পূর্বেও রােজই মিলতাম কিন্তু অভিনন্দন বা অভ্যর্থনার পালা কখনই চলতাে না। আজ যে বিশেষ একটি দিন—আজ যে আমরা মরণ অভিসারে চলেছি—তাই ‘অভ্যর্থনা’, ‘সম্ভাষণের’ ধুম পড়ে গেছে আমাদের মধ্যে।

আদর্শ সৈনিক, আদর্শ সেনাপতি লােকনাথ বল। সৈনিকের আদর্শে যে বড়, সেই তাে বড় সেনাপতি হবার যােগ্য। লােকনাথ বলের আদর্শ ছিল —

“There's not to make reply, There's not to reason why, There's but to do and die.”

বাংলার বীরাঙ্গনা ও বীরশ্রেষ্ঠদের রক্তহরফে লেখা দেশের স্বাধীনতা যুদ্ধের এক মহিমময় অধ্যায় চট্টগ্রাম যুববিদ্রোহ যথাসম্ভব পূর্ণাঙ্গ রূপে পাওয়া সম্ভব এই ছ'টি বইকে একত্রে মিলিয়ে পড়লে। এই ছ'টির মধ্যে চারটি বইয়ের লেখক চট্টগ্রাম অভ্যুত্থানের অন্যতম সৈনিক অনন্ত সিংহ; একটি আরেক সেনানী কল্পনা দত্তের রচনা; ষষ্ঠটি প্রীতিলতার জীবন ও সংগ্রাম নিয়ে সোনালী দত্তর অনেকটাই বায়োপিকের ধাঁচে লেখা, যাতে স্কুলজীবন থেকে শাহাদাত বরণ অবধি প্রীতিলতা ওয়াদ্দেদার মূর্ত হয়ে ওঠেন পাঠকের কাছে।

কল্পনা দত্তের বইটির উপজীব্য চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণকারী প্রত্যেকের সংক্ষিপ্ত পরিচয়। খুবই গুরুত্বপূর্ণ কারণ অল্প কয়েকজনকে বাদ দিলে অধিকাংশকেই ব্যাপক মানুষ ততোটা চেনেন না। কল্পনা দত্ত তাঁর সহযোদ্ধাদের পরিচয় লিপিবদ্ধ করে আমাদের সে লজ্জা অপনোদনের সুযোগ করে দিয়ে গেছেন।

অনন্ত সিংহের বইগুলিতে ভীষণভাবে উপস্থিত মাস্টারদা - ব্যক্তি সূর্য সেনের চেয়েও বেশি নেতা সূর্য সেন হয়ে। আর বিশদভাবে উপস্থিত অভ্যুত্থানের পরিকল্পনা। 'অ্যাকশন প্ল্যানিং' পরবর্তী জীবনেও অনন্ত সিংহের আগ্রহের বিষয় ছিল, তিনি এটা বুঝতেন ও ভালো, বিশেষ করে 'চট্টগ্রাম যুব-বিদ্রোহ'-র দু'টি খন্ডে সূর্য সেনের রণনীতি-রণকৌশলের বিস্তারিত বর্ণনা দিয়ে পরপ্রজন্মকে ঋণী করেছেন।

  • সূর্য সেনের স্বপ্ন ও সাধনা ।। অনন্ত সিংহ ।। ৩২০ পৃষ্ঠা ।। মূল্য ৪০০ টাকা ।।

  • চট্টগ্রাম যুব বিদ্রোহ [২ খন্ডে] ।। অনন্ত সিংহ ।। ৬৭২ পৃষ্ঠা ।। মূল্য ৮৩০ টাকা ।।

  • অগ্নিগর্ভ চট্টগ্রাম ।। অনন্ত সিংহ ।। ৪৪৪ পৃষ্ঠা ।। মূল্য ৬০০ টাকা ।।

  • মহানায়ক সূর্য সেন ও চট্টগ্রাম বিপ্লব ।। অনন্ত সিংহ ।। ১৭৬ পৃষ্ঠা ।। মূল্য ২২০ টাকা ।।

  • চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণকারীদের স্মৃতিকথা ।। কল্পনা দত্ত ।। ১৫০ টাকা ।।

  • প্রীতিলতা ।। সোনালী দত্ত ।। ৮০ পৃষ্ঠা ।। মূল্য ১০০ টাকা ।।



15 views

Comments


bottom of page