top of page

রবীন্দ্রপ্রসঙ্গ: মাসিক বসুমতী

সম্পাদনা : প্রণতি মুখােপাধ্যায়, অভীককুমার দে


পুরোনো দিনের কলকাতার বটতলা অঞ্চলে ছোটো একটি বইয়ের দোকান থেকে 'বসুমতী সাহিত্য মন্দির' নামে প্রকাশনা সংস্থার জন্ম ১৮৮০ সালে (১২৮৭ বঙ্গাব্দ)। ১৮৮৫ সালের আগে অবশ্য ছাপার অক্ষরে বসুমতীর প্রতিষ্ঠাতা-স্বত্বাধিকারী উপেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের (১৮৬৮-১৯১৯) নামের উল্লেখ পাওয়া যাবে বলে মনে হয় না। প্রথম প্রথম নানা ধরনের ছোটো ছোটো বই প্রকাশের মাধ্যমে তাঁর চলার শুরু, তারপরে বছরের পর বছর ধরে বসুমতীর প্রকাশনার ধারা পুষ্ট হয়েছে, নানা বৈচিত্রে ঋদ্ধ হয়েছে, বাঙালি পাঠক সমাজের কাছে স্বীকৃত ও সমাদৃত হয়েছে। প্রথম থেকে মানুষের ঐহিক ও পারমার্থিক উন্নতিকল্পে বসুমতী বিবিধ আয়োজন করেছিল এবং তার মনোরঞ্জনের দিকটাও উপেক্ষা করেনি। বঙ্গানুবাদ ও টীকা-সহ ভারতীয় মহাকাব্য রামারণ-মহাভারত থেকে অজস্র শাস্ত্র ও ধর্মগ্রন্থ এবং সেইসঙ্গে দেশি-বিদেশি নানা লেখকের গল্প - উপন্যাস- ভ্রমণকথা তার প্রকাশনাতালিকাভুক্ত হয়েছে। বহু বিদ্বজ্জন এবং শহর থেকে দূরে থাকা সব অখ্যাত মানুষের সাক্ষ্যে জানা যায় বসুমতীর বইয়ের কী কদর ছিল তাঁদের সবার কাছে। সবচেয়ে উচ্চ প্রশংসা পেয়েছে সূলভে সৎসাহিত্য প্রচারে ও ধর্মগ্রন্থ প্রকাশে বসুমতীর মূল্যবান ভূমিকা। হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেছেন, “বাংলার আবালবৃদ্ধবনিতার কাছে বঙ্কিমচন্দ্র থেকে আরন্ত করে প্রতিটি উল্লেখযোগ্য সাহিত্যশ্রষ্টার কীর্তিকে অল্পমূল্যে পৌঁছে দেওয়ার কাজ বসুমতী সাহিত্য মন্দির যে ভাবে করেছে তা প্রকৃতই অতুলনীয়।” নামি-অনামি কত সাহিত্যিকের গ্রন্থ বা গ্রন্থাবলি যে এখান থেকে প্রকাশিত হয়েছে, কতবার পুনর্মুদ্রণ বা সংস্করণ হয়েছে, তার হিসাবও আজ আর দেওয়া সম্ভব নয়।


অগণিত লেখকের ভিড়ে একটি সবচেয়ে উল্লেখযোগ্য ব্যতিক্রমী নাম রবীন্দ্রনাথ। রবীন্দ্রনাথের সমকালীন এই প্রকাশনা সংস্থার সঙ্গে তাঁর যোগ নিতান্ত অকিঞ্চিৎকর। অথচ তাঁর 'নৌকাডুবি' (১৩১৩) উপন্যাস প্রথম প্রকাশিত হয় বসুমতী থেকে। বঙ্গদর্শন পত্রিকায় এই উপন্যাসের ধারাবাহিক প্রকাশ শেষ হবার আগেই বসুমতীর স্বত্বাধিকারী উপেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের পক্ষে নিকুঞ্জবিহারী দত্ত 'নৌকাডুবি'-র প্রকাশস্বত্ব গ্রহণ করেন। একই সঙ্গে এই সময় 'চোখের বালি' উপন্যাসের বিক্রয়স্বত্বও পূর্ব-প্রকাশক 'মজুমদার লাইব্রেরি'র কাছ থেকে নিয়ে বসুমতীকে দেওয়া হয়।


'চোখের বালি'-র সঙ্গে 'নৈবেদ্য' কাব্যগ্রন্থ বিক্রয়ের অধিকার লাভ করেছিলেন উপেন্দ্রনাথ, 'নৌকাডুবি'-র শেষে সংলগ্ন উভয়পৃষ্টাব্যাপী এই দুই গ্রন্থের অলংকারবহুল ভাষার বিজ্ঞাপন থেকে সে-তথ্য জানা যায়।


প্রকাশক সাহিত্য সংসদ





Comments


bottom of page