top of page

রবীন্দ্রসূত্রে বিদেশিরা

সমীর সেনগুপ্ত


১৯১২-১৩ সাল থেকে আরম্ভ করে মৃত্যুকাল অবধি সারা পৃথিবীতে কিংবদন্তির মতাে জনপ্রিয় ছিলেন রবীন্দ্রনাথ। মৃত্যুর পর তাঁর সেই প্রতিষ্ঠায় অবক্ষয় ঘটলেও, জীবৎকালে তিনি যে পরিমাণ খ্যাতি অর্জন করেছিলেন তা আজ প্রায় গল্পকথার মতাে মনে হয়। ইংরেজি গীতাঞ্জলি প্রকাশের সময় থেকে পরবর্তী দশ বছরে ইংরেজি ও অন্যান্য ইউরােপীয় ভাষায় এই একটি বইয়েরই বিক্রির সংখ্যা দাঁড়িয়েছিল প্রায় চল্লিশ লক্ষ কপি।

ইউরােপ আমেরিকা ও দূরপ্রাচ্যের বৌদ্ধিক মহলের শ্রেষ্ঠ মানুষজন থেকে আরম্ভ করে একেবারে সাধারণ শ্রমজীবী পর্যন্ত অজস্র মানুষের সংস্পর্শে এসেছেন তিনি— তারা রবীন্দ্রনাথকে কী চোখে দেখেছেন, কিভাবে মূল্যায়ন করেছেন তাকে, তার অনেক বিবরণই লিখিত আকারে পাওয়া যায়। সেই সব বিবরণ একত্র করবার চেষ্টা হয়েছে এই বইতে, করতে গিয়ে সহস্রাধিক মানুষের সঙ্গে তাঁর পরিচয়ের ইতিহাস সন্নিবিষ্ট করা হয়েছে। তাদের অধিকাংশ তাঁর বন্ধু হলেও, যাঁরা তার বিরুদ্ধাচরণ করেছিলেন, এমনকী শত্রুতা করেছিলেন, তাঁদের কথাও এড়িয়ে যাওয়া হয়নি, একই রকম যত্ন নিয়ে তাদের কথাও লিপিবদ্ধ করা হয়েছে। সেসব দেশে তাঁর উপস্থিতি, তাঁর কবিতা, এবং বিশ্বযুদ্ধ ও ভােগবাদের বিরুদ্ধে তাঁর মতামতের ভিতর দিয়ে এই মানুষটি ঠিক কী ধরনের প্রতিক্রিয়া ঘটিয়েছিলেন তার একটি বিশ্বস্ত বিবরণ আছে এই বইয়ে।

এখানে উল্লেখিত মানুষজনদের কারাে কারাে বিষয়ে বাংলায় কিছু কিছু প্রবন্ধ লেখা হয়েছে, কারাে কারাে বিষয়ে ইংরেজি-বাংলা মিলিয়ে এক বা একাধিক গ্রন্থও প্রকাশিত হয়েছে। কিন্তু তাদের সকলের পরিচয় নিয়ে এই রকম সামগ্রিক গবেষণাকর্ম এর আগে প্রকাশিত হয়েছে বলে জানা নেই। আশা করি, রবীন্দ্রচর্চার ইতিহাসে এই বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সংযােজন হিসেবে পরিচিত হবে।

স্বতঃপ্রণােদিত হয়ে বইয়ের প্রচ্ছদটি উপহার হিসেবে এঁকে দিয়েছেন লেখকের আযৌবন বন্ধু, ভারতবিখ্যাত চিত্রশিল্পী মনু পারেখ।

প্রকাশক : সাহিত্য সংসদ




Kommentare


bottom of page