top of page

বই প্রিভিউ : 'জাপানে রাসবিহারী' এবং 'রুশ বিপ্লব ও প্রবাসী ভারতীয় বিপ্লবী'

অগ্নিযুগ গ্রন্থমালা ৪৯

অগ্নিযুগ গ্রন্থমালা ৫০


প্রবাসে, বিপ্লব আশে..


"১৯১৫ সালের ১২ মে।

খিদিরপুরের ডকে সকাল থেকেই ব্যস্ততা চরমে। উপস্থিত যাত্রীরাও বেশ ভয় পেয়েছে। ডকে জাহাজ ছাড়ার আগে এমন ভিড় আর পুলিশি ব্যবস্থা তাে থাকেই, কিন্তু আজকের দিনটা আর পাঁচটা দিনের মতাে নয়। প্রচুর পুলিশের সাথে সাথে বড় কর্তারাও উপস্থিত। উপস্থিত স্বয়ং চার্লস টেগার্ট তার বিশাল বাহিনী নিয়ে। তারা সদা সতর্ক দৃষ্টি রাখছে সবসময়। কোনাে ভাবেই পুলিশের দৃষ্টি এড়িয়ে একটা মাছিও যাতে গলতে না পারে। কানাঘুষাে শােনা যাচ্ছে আজকে জাহাজে করে এক ভয়ানক অপরাধী পালাতে চলেছে। এটা খােদ পুলিশের ইন্টেলিজেন্স ব্রাঞ্চের রিপাের্ট।

যাত্রীরা বেশ ভীত, নিচু গলায় সকলে বলাবলি করছে একটা ভয়ানক কথা। এই অপরাধী আর কেউ নয়, ১৯১২ সালে উৎসব মুখর দিল্লির রাজপথে যারা বড়লাট বাহাদুরের উপর বােমা মেরে ছিল, এই নাকি সেই দলের পান্ডা। শুনেই বুক কেঁপে ওঠে উপস্থিত সকলের। সেই পলাতক অপরাধী কিনা সহযাত্রী হয়ে যাবে এক জাহাজে?"


চার্লস টেগার্টকে সেদিন ঘোল খাইয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের আত্মীয় 'পি এন টেগোর'-এর ছদ্মবেশে ও পাসপোর্টে সান-কি-মারু জাহাজে যিনি কলকাতা ছেড়ে জাপানের কোবে বন্দর অভিমুখে বিপ্লবযাত্রায় ভেসে পড়েছিলেন, সেই 'ভয়ানক অপরাধী'ই রাসবিহারী বসু। কথিত, সম্পত্তি বন্ধক রেখে তাঁকে পাথেয় জুগিয়েছিলেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, যাঁর 'পথের দাবি'-র সব্যসাচী চরিত্রটি রাসবিহারীর ছায়ায় নির্মিত।

সেই যাত্রাপথে একে একে আসবে টোকিওতে তাঁর বিপ্লবী কার্যক্রমের শুরু, জাপানি ভাষা শেখা, স্টুডিওতে বন্দি জীবন, নাকামুরায় অজ্ঞাতবাস, প্রবাসেই প্রেম-বিয়ে-সংসার, চীনের জাপবিরোধী সংগ্রাম, দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষিতে তাঁর বিপ্লবী তৎপরতা, আজাদ হিন্দের অংকুর, ফারের পার্কের সভা, টোকিও সম্মেলন, আন্দোলনে মতভেদ.. এবং শেষত সুভাষচন্দ্র বসুর জাপানে আসা ও এক ক্লান্ত বিপ্লবীর সঙ্গে তরুণ নেতার আলোচনার সেই ঐতিহাসিক সন্ধিক্ষণ। রাসবিহারী বসুর এই পুরো যাত্রাপথটিকে অগ্রাহ্য করে সুভাষ বোসের আজাদ হিন্দকে মোটেই অনুধাবন করা যাবে না।

প্রবাস ও বিপ্লব অতীব গুরুত্বপূর্ণ দুই বন্ধু, পৃথিবী জুড়েই। চিন্মোহন সেহানবীশের বইটির সূচিপত্রটুকু এক ঝলক দেখলেই বোঝা যায় কেন এ'দেশে ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামের ধারাটিকে বুঝতে গেলে বইটি অপরিহার্য।

পৃষ্ঠপট ১১ ভারতীয় বিপ্লবী : বিলাতে ২৭ প্রবাসী ভারতীয় বিপ্লবী : ফ্রান্সে ৪১ প্রবাসী ভারতীয় বিপ্লবী : জার্মানিতে ৫৮ প্রবাসী ভারতীয় বিপ্লবী : স্টকহলমে ৬৬ ভারতীয় বিপ্লবী : পেট্রোগ্রাড ও মস্কোয় ৭৩ ভারতীয় বিপ্লবী : কাবুল ও মধ্য-এশিয়ায় ৯৯ তাসখন্দে ভারতীয় কমিউনিস্টদের পার্টি গঠন ১৩৫ অবনীনাথ প্রসঙ্গে ১৪০ প্রবাসী ভারতীয় বিপ্লবী : মস্কোয় ১৬৩ প্রবাসী ভারতীয় বিপ্লবী : পশ্চিম গােলার্ধে ১৯৩ বীরেন্দ্রনাথ-প্রসঙ্গে ১৯৮ রুশ বিপ্লব ও ভারতীয় বিপ্লবের সাধনা ২০৬

দুষ্প্রাপ্য অনেকগুলি ছবিসহ এ বইয়ে রয়েছে 'ভারত শ্রমজীবী', 'তলোয়ার', 'গ়দর', 'অ্যাডভান্স গার্ড', 'মাসেস অফ ইন্ডিয়া', 'ভ্যানগার্ড'-এর মতো পত্রিকা ও তাদের ঘিরে বিপ্লবী তৎপরতার ইতিবৃত্ত।‌ মার্কসবাদ ও কমিউনিস্ট আন্তর্জাতিকের সঙ্গে ভারতীয় 'বিপ্লববাদীদের' সম্পর্ক ও রসায়ন বিষয়ে এ বইটিই অগ্নিযুগ গ্রন্থমালার সবচেয়ে কার্যকরী বই।



14 views

Comments


bottom of page