top of page

বই প্রিভিউ : 'বাংলায় বিপ্লব প্রচেষ্টা' ও 'অগ্নিযুগের অস্ত্রগুরু হেমচন্দ্র'

অগ্নিযুগ গ্রন্থমালা ১৮ ও ৩৩



কাজী নজরুল ইসলাম তাঁকে বলেছিলেন "বিপ্লবী বাংলার দ্রোণাচার্য"।‌ যদিও মহাভারতের দ্রোণাচার্যের থেকে অনেক বড়োমাপের মানুষ ছিলেন হেমচন্দ্র দাস কানুনগো। আত্মোন্নতির জন্য নয়, ছাত্র বাছাই করতেন স্বদেশব্রতে একনিষ্ঠতার মাপকাঠিতে। বারীন্দ্র ঘোষ যখন অনুশীলন সমিতির মানিকতলা (মুরারীপুকুর) কেন্দ্রটিকে প্রায় ক্লাবে পরিণত করতে চলেছেন, সেইসময়ে দূরদর্শী হেমচন্দ্রের জহুরি চোখ কানাইলাল দত্ত (মৃত্যুঞ্জয় শহিদ) সুশীল সেন বা উল্লাসকর দত্তদের বেছে নিয়েছিল আলাদাভাবে প্রশিক্ষণের জন্য।

বিবাহিত সংসারী মানুষ, কুশলী চিত্রশিল্পীও বটে - জীবনের নিরাপত্তা বা শিল্পীযশকে ছুঁড়ে ফেলে সম্পত্তির অর্ধেক বিক্রি করে সেই টাকায় ইউরোপ পাড়ি দিয়েছিলেন, বোমার ফর্মূলা শিখবেন এবং বিপ্লবের পাঠ নেবেন বলে। বোম্বাই বন্দরে যখন ফিরে এসে নামলেন, তখন তাঁর সঙ্গে কী? “বােমার নীতি, প্রস্তুত প্রণালী ও প্রয়ােগ সম্বন্ধে ফুল্সক্যাপ কাগজে ১৭৪ পৃষ্ঠার একপ্রকার লিথো বই—১৫ কপি, ৪টি ব্রাউনিং পিস্তল; বৈপ্লবিক দল গঠন সম্পর্কে ১৫০ পৃষ্ঠার এ. বি. সি. নামক পাণ্ডুলিপি ; রাশিয়ার রেভলিউসনারী বহুপ্রকার প্রচারপত্র, প্ল্যান, ম্যানিফেষ্টো, পুস্তিকা, নেতাদের ছবি, ম্যাজিক লণ্ঠন স্লাইড ২৫ খানা; বিপ্লব সম্বন্ধীয় পােষ্টকার্ড; বই তিন-চারখানা; ফটো অটো কপি যন্ত্র একটি ইত্যাদি।” হেমচন্দ্রের হাতে তৈরি প্রথম তিনটি বোমার তৃতীয়টিই মৃত্যুঞ্জয় ক্ষুদিরাম ও প্রফুল্ল নিক্ষেপ করেছিলেন মিসেস ও মিস কেনেডির উপর, কিংসফোর্ড ভ্রমে।

দু'টি বই পরস্পরের পরিপূরক। হেমচন্দ্রের স্বরচিত 'বাংলায় বিপ্লব প্রচেষ্টা' অগ্নিযুগের একটি আকরগ্রন্থ, বাংলায় ব্রিটিশবিরোধী গুপ্ত সমিতি ও সশস্ত্র সংগ্রামের প্রেক্ষিত ও অন্তর্স্রোতকে বুঝতে আমাদের অবশ্যপাঠ্য ভাববাদবর্জিত, তথ্যনিষ্ঠ এই বইটি। কিন্তু নিজের সম্পর্কে সর্বদাই 'লো-টোন' বজায় রেখে গেছেন তিনি।

দ্বিতীয় বইটি, 'অগ্নিযুগের অস্ত্রগুরু হেমচন্দ্র', যা তাঁর বিপ্লব প্রচেষ্টার শিষ্য বিনয় জীবন ঘোষের লেখা, উন্মোচিত করেছে সময়ের নিরিখে দুর্লভ এক মনীষাকে, যা সে যুগের গুপ্তসমিতিগুলিতে ভক্তিবাদ প্রাবল্যের বিপরীতে যুক্তিবাদের আলোকে ও মার্কসবাদের ছোঁয়ায় ঋদ্ধ। পরবর্তী জীবনে হেমচন্দ্র কানুনগোর অরবিন্দের উপর বিরক্তির এবং গান্ধির নেতৃত্বের প্রতি অনাস্থার শিকড় খুঁজে পাওয়া যায় এই বইটিতে। বিনয় জীবন উন্মোচিত করেন একই সঙ্গে চারুপ্রভ শিল্পীমনের এবং আপস না করতে জানা এক ইস্পাতদৃঢ় স্মরণীয় ব্যক্তিত্বকে।

বাংলায় বিপ্লব প্রচেষ্টা ।। হেমচন্দ্র কানুনগো ।। ২০৮ পৃষ্ঠা ।। ।। প্রকাশক: ব়্যাডিকাল ইম্প্রেশন, কলকাতা ।। মূল্য ১২০ টাকা।।


অগ্নিযুগের অস্ত্রগুরু হেমচন্দ্র ।। বিনয় জীবন ঘোষ ।। ৮০ পৃষ্ঠা ।। প্রকাশক: ব়্যাডিকাল ইম্প্রেশন, কলকাতা ।। মূল্য: ১০০ টাকা ।।



19 views

Comments


bottom of page