top of page

বই প্রিভিউ : 'দেশের কথা'

অগ্নিযুগ গ্রন্থমালা ১৭

সখারাম গণেশ দেউস্কর



'দেশের কথা' বাংলাভাষায় লেখা একটি অবিস্মরণীয় বই, অগ্নিযুগের বিপ্লবীদের কাছে যার একটি কপি ছিল রিভলভারের মতোই অবশ্যসঙ্গী। বইটি লিখেছিলেন একজন মারাঠি বিপ্লববাদী লেখক - বহুদিনের বাংলাপ্রবাসী তিনি - সখারাম গণেশ দেউস্কর। বাংলার বিপ্লবীদের অতিঘনিষ্ঠ ছিলেন, অনুশীলন সমিতিতে পড়াতেন ব্রিটিশ ভারতে অর্থনৈতিক শোষণের ইতিহাস। বিপ্লবী বারীন্দ্রকুমার ঘোষ ছিলেন তাঁর ঘনিষ্ঠতম ছাত্র। অনেকে এটা জেনেই আশ্চর্য হবেন, সাবলীল গদ্যে লেখা মূল বইটি বাংলাতেই লেখা। ১৯০৪ সালে লেখা বইটিকে ১৯১০ সালে ব্রিটিশরাজ নিষিদ্ধ করতে বাধ্য হয়েছিল। কেন, তা স্পষ্ট বোঝা যায় 'দেশের কথা'-র পৃষ্ঠা উল্টালেই।


বইটির একটি অংশ আলাদা করে আমাদের মনোযোগ টেনে নিল। সেখানে মুসলমান-হিন্দু সম্পর্ক ও সমীকরণ নিয়ে সখারামের পর্যবেক্ষণ চমকে ওঠার মতো আধুনিক। এই পরিসরে ছোট্ট একটি অংশই আমরা পড়ে দেখব।


"মুসলমানেরা ভারতীয় সাহিত্যের পুষ্টিসাধন বিষয়েও যত্নের ত্রুটি করেন নাই। হিন্দী সাহিত্য কবীরের রচনায় কতদূর প্রভাবান্বিত, তাহা অনেকের বিদিত থাকিতে পারে। দক্ষিণাপথের মুসলমান কবি ও সিদ্ধ পুরুষেরা মহারাষ্ট্রীয় ভাষায় 'যােগসংগ্রাম' প্রভৃতি গ্রন্থ রচনা করিয়া মহারাষ্ট্র সাহিত্যের পরিপুষ্টি বিষয়ে সহায়তা করিয়াছেন। গদ্য ইতিহাস রচনার আদর্শ মহারাষ্ট্রীয়গণ মুসলমানের নিকট হইতে পাইয়াছেন। বঙ্গে আলওয়াল কবি, পরাগল খাঁ, হুসেন শাহ ও ছুটি খাঁ প্রভৃতি মনীষী মুসলমান গ্রন্থকারের নাম বাবু দীনেশচন্দ্র সেনের 'বঙ্গভাষা ও সাহিত্য' নামক গ্রন্থের সাহায্যে অনেকের গােচর হইয়াছে। সম্প্রতি চট্টগ্রামের মুন্সী আবদুল করিম মহােদয় ঐ অঞ্চলের মুসলমান কবিদিগের যে তালিকা অনুগ্রহপূর্বক আমার নিকট পাঠাইয়াছেন, তাহাতে ৮৮ জন গ্রন্থকারের নাম পাওয়া যায়। এই প্রায় শতসংখ্যক মুসলমান কবি বিবিধ কাব্য রচনা করিয়া এককালে বঙ্গীয় সাহিত্যকে পরিপুষ্ট করিয়াছিলেন। ইহাদিগের মধ্যে প্রায় ত্রিশ জন কবি ষটচক্র-ভেদ, রাধাকৃষ্ণলীলা ও শ্যামাবিষয়ক কাব্য ও কবিতাদি রচনা করিয়াছেন। এক চট্টগ্রামেই যখন শত-সংখ্যক মুসলমান কবির দর্শন পাইলাম, তখন সমগ্র বঙ্গে কত শত মুসলমান বঙ্গ-বাণীর সেবায় আত্মসমর্পণ করিয়াছিলেন, তাহা সহজেই হৃদয়ঙ্গম হইতে পারে। এ বিষয়ে শ্ৰীযুক্ত আব্দুল করিম মহােদয়ের ন্যায় অনুসন্ধিৎসু সাহিত্য সেবকের সংখ্যা-বৃদ্ধি বিশেষভাবে প্রার্থনীয়।

দুঃখের বিষয়, ইদানীং এদেশে কথকতাদির বিলােপের সহিত হিন্দু ধর্মের এই উদার শিক্ষার প্রচার হ্রাস পাইতেছে, পরন্তু ইংরাজ ইতিহাস-লেখকেরা হিন্দু ছাত্রদিগের হৃদয়ে মুসলমান-বিদ্বেষ প্রজ্বলিত রাখিবার জন্য যথােচিত যত্নপ্রকাশ করিতেছেন। দুঃখের বিষয়; কোনও কোনও অদূরদর্শী হিন্দু লেখক কাব্য-নাটকাদিতে অনর্থক মুসলমান ভ্রাতাদিগের নিন্দাবাদ করিয়া ইংরাজের উদ্দেশ্য সিদ্ধি বিষয়ে সহায়তা করিতেছেন। রাজপুরুষেরা কখন হিন্দুর প্রতি, কখনও বা মুসলমানের প্রতি পক্ষপাত প্রদর্শন করিয়া পরস্পরের চিত্তে বিদ্বেষ উৎপাদনে যত্নশীল রহিয়াছেন। যেখানে ইংরাজী শিক্ষা ও ইংরাজ রাজপুরুষগণের প্রভাব অল্প সেখানে হিন্দুমুসলমানের সম্প্রীতি অদ্যাপি বিনষ্ট হয় নাই। তবে দুষ্ট লােকের উত্তেজনায় হিন্দু মুসলমানে সময়ে সময়ে দাঙ্গা-হাঙ্গামা হইয়া থাকে; কিন্তু এরূপ ঘটনা বিলাতেও প্রােটেস্টান্ট ও রােমান ক্যাথলিকদিগের মধ্যে বিরল নহে। তাহাতে যদি তাহাদের জাতীয় ভাবের ব্যাঘাত না ঘটে, আমাদেরই বা ঘটিবে কেন?"

দেশের কথা ।। সখারাম গণেশ দেউস্কর [১৮৬৯-১৯১২] ।। সম্পাদনা: মহাদেবপ্রসাদ সাহা ।। প্রাককথন: অশোক চট্টোপাধ্যায় ।। প্রকাশক: ব়্যাডিকাল ইম্প্রেশন, কলকাতা ।। ২১৬ পৃষ্ঠা ।। দাম: ২৫০ টাকা ।।




16 views

Comments


bottom of page